• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৭:১৭ অপরাহ্ন |
শিরোনাম :
সৈয়দপুরে মা হাসপাতালের নিবন্ধন না থাকায় সিলগালা হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট

তিস্তার পানি বিপৎসীমার ৩৭ সেন্টিমিটার ওপরে: পানিবন্দী তিন হাজার পরিবার

সিসি নিউজ।। নীলফামারীতে বিপৎসীমা অতিক্রম করে বইছে তিস্তা নদীর পানি। বৃহস্পতিবার রাত ৯টায় নদীটির ডালিয়ায় তিস্তা ব্যারেজ পয়েণ্টে নদীর পানি বিপৎসীমার ৩৭ সেণ্টিমিটার (বিপৎসীমা ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার) ওপর দিয়ে প্রবাহিত হয়।

আজ বৃহস্পতিবার সকালে ছয়টায় পানি প্রবাহিত হয় বিপৎসীমার ১৯ সেন্টিমিটার ওপরে। তবে দুপুরে পানি প্রবাহ কিছুটা কমলেও বিকালে আবারো বৃদ্ধি পায় নদীর পানি। তিনটায় বিপৎসীমার ১৭ সেণ্টিমিটার, সন্ধ্যা ছয়টায় ৩৫ সেন্টিমিটার এবং রাত ৯টায় ৩৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। পানি বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করেছে ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

এদিকে নদীর পানি বিপৎসীমা অতিক্রম করায় নীলফামারীর ডিমলা উপজেলার পূর্বছাতনাই, পশ্চিম ছাতনাই, টেপাখড়িবাড়ি, খালিশা চাপানী, ঝুনাগাছ চাপানী, গয়াবাড়ি, খগাখড়িবাড়ি ইউনিয়নের নিন্মাঞ্চলের ১৫টি চর গ্রামের তিন সহস্রাধিক পরিবারের বাড়ি-ঘরে পানি প্রবেশ করেছে। এসব পরিবারের মধ্যে অনেকে নিরাপদ আশ্রয়ে সরে যাচ্ছে বলে জানান স্থানীয় জনপ্রতিনিধিরা।

ডিমলা উপজেলার পূর্বছাতনাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ খান বলেন, বুধবার রাত থেকে নদীর পানি বাড়তে শুরু করে। এতে করে বৃহস্পতিবার সকালে পূর্বছাতনাই এবং ঝাড়সিংহেশ্বর গ্রামের প্রায় এক হাজার পরিবারের বাড়িঘরে পানি প্রবেশ করে। দুপুর ১২টায় পানি কিছুটা কমলে স্বস্তি ফিরে পরিবারগুলোর মধ্যে। কিন্তু বিকাল তিনটার পর থেকে ফের পানি বৃদ্ধিতে অনেকে নিরাপদ আশ্রয়ে সরে যাচ্ছে।

উপজেলার টেপাখড়িবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ময়নুল হক বলেন, তিস্তা নদীর পানি বৃদ্ধির ফলে ইউনিয়নের টাপুর চর, পাগলার চর, টেপাখড়িবাড়িসহ কয়েক গ্রামের পাঁচ শতাধিক পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। পানি বৃদ্ধি অব্যহত থাকায় অনেকে আতঙ্কের মধ্যে নিরাপদ আশ্রয়ে সরে যাচ্ছে।

এদিকে খালিশাচাপানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সহিদুজ্জামান সরকার বলেন, পানি বৃদ্ধির ফলে ইউনিয়নের ছোটখাতা ও বাইশপুকুর গ্রামের প্রায় এক হাজার পরিবার পানিবন্দী হয়ে পড়ে। দুপুরে পানি কিছুটা কমলেও বিকালে ফের বাড়তে শুরু করেছে। সন্ধ্যার দিকে পানি বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার ওপরে প্রবাহিত হওয়ায় চরের মানুষকে মাইকিং করে আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিতে বলা হচ্ছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্র জানায়, উজানের ঢলে বুধবার রাতে পানি বৃদ্ধি পেয়ে বৃহস্পতিবার সকাল ছয়টায় তিস্তা ব্যারাজ পয়েণ্টে নদীর পানি প্রবাহ ৫২ দশমিক ৩৪ সেন্টিমিটার রেকর্ড করা হয়। যা বিপৎসীমার ১৯ সেণ্টিমিটার ওপরে ওঠে। সকাল নয়টা পর্যন্ত অব্যাহত থাকার পর বেলা ১২টায় ছয় সেণ্টিমিটার কমে বিপৎসীমার ১৩ সেণ্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। বিকাল তিনটায় ফের চার সেণ্টিমিটার পানি বেড়ে বিপৎসীমার ১৭ সেণ্টিমিটার, সন্ধ্যা ছয়টায় ৩৫ সেন্টিমিটার এবং রাত ৯টায় ৩৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। পরিস্থিতি স্বাভাবিক রাখতে ব্যারাজের সবকটি জলকপাট (৪৪টি) খুলে রাখা হয়েছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আসফা-উদ-দৌলা বলেন, উজানের ঢলে নদীর পানি বৃদ্ধি পেয়েছে। সকাল ছয়টা থেকে নয়টা পর্যন্ত ব্যরাজ পয়েন্টে বিপৎসীমার ১৯ সেণ্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। দুপুরে পানিপ্রবাহ কমলেও রাতে বিপৎসীমার ৩৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় নদীর অববাহিকায় চরাঞ্চলের মানুষজনকে নিরাপদ ও আশ্রয়কেন্দ্রে অবস্থান নেওয়ার জন্য সতর্কতা জারি করা হয়েছে।

ডিমলা উপজেলা ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা মেজবাহুর রহমান জানান, বন্যাকবলিত মানুষজনের জন্য ৪০০ প্যাকেট শুকনো খাবার, ২০ মেট্রিক টন চাল ও দুই লাখ টাকা মজুদ রয়েছে।

ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন বলেন, আমরা সর্বক্ষণ পর্যবেক্ষণ করছি। স্থানীয় ইউপি চেয়ারম্যানদেরকে পানিবন্দী মানুষের তালিকা তৈরী করতে বলা হয়েছে। তালিকাটি হাতে পেলে জানা যাবে কি পরিমান মানুষ পানিবন্দী রয়েছে। এছাড়া পানিবন্দী মানুষকে নিরাপদ আশ্রয়ে নেওয়ার জন্য উপজেলা প্রশাসনের পক্ষ্য থেকে কাজ শুরু করেছে। আশ্রয় নেওয়া মানুষের জন্য আমাদের পর্যাপ্ত ত্রাণ মজুদ রয়েছে, যা রাতের মধ্যে আশ্রয় কেন্দ্রগুলোতে শুকনো খাবারের প্যাকেট পৌঁছে দেওয়া হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ